বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট(বারটান)
সেচ ভবন (৪র্থ তলা) ২২, মানিকমিয়া এভিনিউ, শের-ই-বাংলা নগর, ঢাকা-১২০৭
১.১ ভিশন ও মিশন
ভিশনঃ
জনগণের পুষ্টিস্তর উন্নয়ন ও সুষম খাদ্য গ্রহণে জনসচেতনতা।
১.২ মিশনঃ
খাদ্য ভিত্তিক পুষ্টি প্রশিক্ষণ/কর্মশালা বাস্তবায়ন ও বেতারে কথিকা সম্প্রচারসহ খাদ্য ও পুষ্টি সম্পর্কিত গবেষণা কার্যক্রম পরিচালনার মাধ্যমে দেশের জনগণের পুষ্টির উন্নয়নে অবদান রাখা ।
২. সেবা প্রদান প্রতিশ্রুতি
২.১ নাগরিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১। |
পুষ্টি বিষয়ক তথ্য প্রদান |
|
নাগরিকের চাহিদাপত্র |
বিনা মূল্যে |
৭ কার্য দিবস |
জ্যোতি লাল বড়ুয়া উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা (চঃদাঃ) |
বি.দ্র. নাগরিকগণকে সরাসরি প্রদত্ত সেবা। বেসরকারী প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা যদি নাগরিকগণকে প্রদত্ত সেবার অনুরূপ হয় কবে সেটিও নাগরিক সেবা হিসাবে অন্তর্ভূক্ত হবে। উদাহরণঃ সম্পত্তির রেজিস্ট্রেশন, ট্রেড লাইসেন্স।
২.২ দাপ্তরিক সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
পুষ্টির উন্নয়ন ও সুষম খাদ্য গ্রহণে জনসচেতনতা বৃদ্ধিকরণ |
|
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রাপ্ত তালিকা |
বিনা মূল্যে |
তালিকা প্রাপ্তির পর ১৫ কার্যদিবস |
জ্যোতি লাল বড়ুয়া উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা (চঃদাঃ)/ বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট(বারটান) সেচ ভবন (৪র্থ তলা) ২২, মানিকমিয়া এভিনিউ, শের-ই-বাংলা নগর, ঢাকা-১২০৭ ফোনঃ ৮৮-০২-৯১১৭৮৬২ ইমেইলঃ birtan_bd@yahoo.com Fax: 88-02-9127516
|
২. |
পুষ্টি বিষয়ক তথ্য প্রদান |
|
প্রতিষ্ঠানের চাহিদাপত্র |
বিনা মূল্যে |
৭ কার্যদিবস |
|
৩. |
খাদ্য ভিত্তিক প্রশিক্ষণ প্রদান |
|
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রাপ্ত তালিকা |
বিনা মূল্যে |
তালিকা প্রাপ্তির পর ১৫ কার্যদিবস |
বি.দ্র. ১। সরকারী যে কোন প্রতিষ্ঠান, উন্নয়ন সহযোগিসংস্থা, সেবাপ্রদানকারী প্রতিষ্ঠানের আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা এবং দাপ্তরিকভাবে সম্পৃক্ত দেশি/বিদেশি
বেসরকারী প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা। উদাহরণঃ বাজেট বরাদ্দ/বিভাজন. অর্থ ছাড়, মতামত গ্রহণ।
২। সেবা গ্রহণকারী, বেসরকারী প্রতিষ্ঠান en user না হলে অথবা কোন চুক্তির আওতায় প্রদত্ত সেবা দাপ্তিরক সেবার অর্ন্তরভূক্ত হবে। উদাহরণঃ বিটিআরসি-এর
নিকট থেকে ব্যান্ডউইডথ্ ক্রয়।
২.৩ অভ্যন্তরীণ সেবা
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি,ফোন নম্বর ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
বেতন ভাতা |
|
বেতন ভাতার বিল |
বিনা মূল্যে |
পরবর্তী মাসের ১ম কার্যদিবস |
মোঃ আনোয়ার আলী হিসাব রক্ষক (চঃদাঃ) ফোনঃ ৮৮-০২-৯১১৭৮৬২
|
২ |
উৎসব বোনাস |
|
উৎসব বোনাস বিল |
বিনা মূল্যে |
উৎসবের ১৫ দিন পূর্বে |
|
৩ |
সিপি ফান্ড থেকে অর্থ লেন-দেন |
|
সিপি ফান্ড হতে অর্থ প্রাপ্তির আবেদনপত্র |
বিনা মূল্যে |
আবেদনের ১৫ দিন পর |
|
৪ |
পিআরএল সুবিধা |
|
|
বিনা মূল্যে |
১০ কার্যদিবস |
মোঃ মাহফুজের রহমান প্রশাসনিক কর্মকর্তা ফোনঃ ৮৮-০২-৯১১৭৮৬২
|
৫ |
ছুটির হিসাব |
|
|
বিনা মূল্যে |
৪ কার্যদিবস |
বি.দ্র. অভ্যন্তরিক জনবল (আওতাধীন অধিপ্তর/দপ্তর/সংস্থাসহ) এবং একই প্রতিষ্ঠানের অন্য শাখা /অধিশাখা/অনুবিভাগ-কে প্রদত্ত সেবা । উদাহরণঃ লজিস্টিক্স, ছুটি,
জিপিএফ অগ্রিম।
২.৪ আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা
আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থাসমূহের সিটিজেন চার্টার লিঙ্ক আকাশে যুক্ত করতে হবে।
৩. অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রঃ নং |
কখন যোগাযোগ করবেন |
কার সংগে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
নাম ও পদবীঃ মোঃ মাহফুজ আলী প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (চঃদাঃ) ফোনঃ ৯১১৭৮৬২ ইমেইলঃ birtan_bd@yahoo.com ওয়েবঃ www.birtan.gov.bd |
এক মাস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
নির্বাহী পরিচালক, বারটান আপিল কর্মকর্তা |
নাম ও পদবীঃ মোঃ মোশারফ হোসেন নির্বাহী পরিচালক (অঃদাঃ) ফোনঃ ৯১৩৬৪৯৫ ইমেইলঃ birtan_bd@yahoo.com ওয়েবঃ www.birtan.gov.bd |
এক মাস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
সচিব কৃষি মন্ত্রণালয় |
সচিব কৃষি মন্ত্রণালয় |
দুই মাস |
বি.দ্র. * মন্ত্রণালয়ের অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা হবেন একজন যুগ্মসচিব। আপিল কর্মকর্তা হবেন একজন জ্যেষ্ঠ যুগ্মসচিব/অতিরিক্ত সচিব:
* অধিদপ্তর/সংস্থা/অন্যান্য প্রতিষ্ঠানসমূহের অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা হবেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা। এ ক্ষেত্রে মন্ত্রণালয়ের
অনিক আপিল কর্মকর্তা হিসাবে বিবেচিত হবেন;
* বিভাগীয় পর্যায়ের প্রতিষ্ঠানসমূহের অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা হবেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠারে একজন কর্মকর্তা। অধিদপ্তর/মন্ত্রণালয় পর্যায়ের অনিক
আপিল কর্মককর্তা হিসাবে বিবেচিত হবেন;
* ইউনিয়ন,উপজেলা এবং জেলা পর্যায়ের দপ্তরসমূহের অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা হবেন সংশ্লিষ্ট দপ্তরের জেলা পর্যায়ের একজন কর্মকর্তা।
বিভাগীয় পর্যায়ের অনিক আপিল কর্মকর্তা হিসাবে গণ্য হবেন।
৪. আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক নং |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়
|
১) |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান
|
২) |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা। |
বি.দ্র. সাধারণতঃ যে সকল কারণে আবেদন বাতিল হয় অথবা সেবা প্রদান সম্ভব হয়না তা বিশ্লেষণ করে ছক পূরণ করতে হবে। কিছু বিষয় সকল প্রতিষ্ঠানের জন্য একই
হবে এং কিছু বিষয় আলাদা হবে।