মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ জানুয়ারি ২০১৯

জাতীয় সবজি মেলায় বারটান-এর অংশগ্রহণ


প্রকাশন তারিখ : 2019-01-26

কৃষি মন্ত্রণালয় আয়োজিত ০৩ দিন ব্যাপী (২৪-২৬ জানুয়ারি) জাতীয় সবজি মেলায় অংশগ্রহণ করেছে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)। রাজধানীর কেআইবি চত্ত্বরে আয়োজিত মেলার এবারের প্রতিপাদ্য বিষয়- 

 

‘নিরাপদ সবজি করব চাষ

পুষ্টি মিলবে বার মাস’।

 

মেলা উপলক্ষে বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে এক র‌্যালি শুরু হয় এবং কেআইবি চত্বরে গিয়ে শেষ হয়। এতে বারটান-এর সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন । মাননীয় কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক মেলা উদ্বোধন করেন। কেআইবি মিলনায়তনে মেলা উপলক্ষে আয়োজিত সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো: নাসিরুজ্জামান। প্রধান অতিথি হিসেবে মন্ত্রী মহোদয় বক্তব্য রাখেন। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মাননীয় সংসদ সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক ড. গোলাম মোর্শেদ আব্দুল হালিম। মূল প্রবন্ধের উপর আলোচনায় অংশ নেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য ড. এম এ সাত্তার মন্ডল, হর্টেক্স ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. মনজুরুল হান্নান ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক ড. মো. আব্দুল জলিল ভূঞা। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক।

সেমিনার শেষে মাননীয় কৃষিমন্ত্রী ও মাননীয় বাণিজ্যমন্ত্রী মেলা প্রাঙ্গণে বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এই সময় তিনি বারটান-এর স্টল ও পরিদর্শন করেন এবং খাদ্যভিত্তিক পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণে বারটান-কে অগ্রণী ভূমিকা পালন করতে দিকনির্দেশনা প্রদান করেন। মেলায় বারটান কর্তৃক নির্মিত ‘আমার পুষ্টি’ নামে মোবাইল অ্যাপস প্রদর্শন করা হয়। এছাড়া খাদ্যভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়াল, বারটান-এর লিফলেট, বার্ষিক প্রতিবেদন, নিউজ লেটার এবং পুষ্টি সংক্রান্ত বই মেলায় প্রদর্শন করা হয়। মেলার দর্শনার্থীদের মধ্যে পুষ্টি বিষয়ক সচেতনতামূলক পোস্টার ও লিফলেট বিতরণ করা হয়। 

শনিবার (২৬ জানুয়ারি) মেলার সমাপনী দিনে মাননীয় মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু, মেলার বিভিন্ন স্টল সরেজমিনে ঘুরে দেখেন। মেলা পরিদর্শন শেষে কৃষিবিদ ইনস্টিটিউশনের সম্মেলন কক্ষে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। প্রতিমন্ত্রী সবজি উৎপাদনে অবদান রাখায় মেলায় অংশগ্রহণকারী স্টল, ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে ২০১৮ সালের  পুরস্কারপ্রাপ্তদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক অমিতাভ দাসের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোঃ আব্দুর রৌফ (পিপিসি)।

 


Share with :

Facebook Facebook