মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৭ জানুয়ারি ২০১৯

বরগুনায় বারটান-এর দিনব্যাপী স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2019-01-23

বরগুনা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে নবম-দশম শ্রেণীর অংশগ্রহণে দিনব্যাপী স্কুল ক্যাম্পেইন পরিচালনা করেছে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)। বুধবার (২৩ জানুয়ারি) এর আয়োজিত এই ক্যাম্পেইনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট অভিনেতা ও টিভি ব্যক্তিত্ব মীর সাব্বির।

সচেতনতামূলক ক্যাম্পেইনটি উদ্বোধন করেন  এস এম শিবলী নজির, প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব, বারটান-এর অবকাঠামো নির্মাণ ও কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্প। এছাড়া উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ রাজু আহমেদ, ঊর্ধ্বতন প্রশিক্ষক, বারটান প্রধান কার্যালয়,  ড. মোঃ জামাল হোসেন, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, বারটান আঞ্চলিক কার্যালয়, বরিশাল, ফারজানা ছিমি, বৈজ্ঞানিক কর্মকর্তা, বারটান আঞ্চলিক কার্যালয়, বরিশাল।

ক্যাম্পেইনে অভিনেতা মীর সাব্বির ছাত্রীদের মাঝে বিভিন্ন ধরনের শাক-সবজির বীজ বিতরণ করেন ও ছাত্রীদের বাগান করার জন্য উদ্বুদ্ধ করেন। সুন্দর ও পরিকল্পিত ভাবে স্কুল ক্যাম্পেইন আয়োজনের জন্য তিনি বারটান-কে ধন্যবাদ জানান। ক্যাম্পেইনে ফ্ল্যাশ কার্ডের মাধ্যমে ছাত্রীদের প্রতিদিনের খাবারের একটি তালিকা নেয়া হয়। এছাড়া খাদ্যের ছয় রকমের পুষ্টি উপাদান এবং  প্রতিদিনের চাহিদা অনুযায়ী সঠিক মাত্রায় পুষ্টিকর খাদ্যগ্রহণের প্রয়োজনীয়তা সম্পর্কে অবহিত করা হয়। ছাত্রীদেরকে ফুড কার্ডের  মাধ্যমে শাক সবজি, বিভিন্ন ধরনের ফল, মাছ , মাংস সম্পর্কে জানানো হয়।

ক্যাম্পেইনে হাত ধোয়ার একটি সহজ পদ্ধতি “টিপি ট্যাপ পদ্ধতি” ছাত্রীদের শেখানো হয়, যা ছাত্রীদের ব্যবহারিক জীবনে কাজে লাগবে। ছাত্রীদের মধ্যে পুষ্টি প্লেট ও পুষ্টি সম্পর্কিত পোষ্টার দেওয়া হয়। ক্যাম্পেইন শেষে স্কুলের প্রধান শিক্ষিকা স্কুল ক্যাম্পেইন আয়োজন করার জন্য বারটান-কে ধন্যবাদ জ্ঞাপন করেন।


Share with :

Facebook Facebook