মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ ফেব্রুয়ারি ২০২০

দক্ষ জনসম্পদে দেশ দারিদ্রমুক্ত হবে:কৃষি মন্ত্রী


প্রকাশন তারিখ : 2020-02-09

দক্ষ জনসম্পদের উপর নির্ভর করেই দেশ দারিদ্রমুক্ত হবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। রবিবার (৯ ফেব্রুয়ারি) নারায়ণগঞ্জের আড়াইহাজারে বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট-এর প্রধান কার্যালয়ে আয়োজিত বোর্ডসভায় তিনি এ কথা বলেন।

মাননীয় কৃষি মন্ত্রীর বোর্ডসভার শুরুতে তার সংক্ষিপ্ত বক্তব্যে দেশ ও জাতি গঠনে পুষ্টির গুরুত্ব তুলে ধরেন। মন্ত্রী বলেন, আমরা দক্ষ জনশক্তি গড়ে তুলতে পারলে দেশে দারিদ্র থাকবে না। খাদ্যভিত্তিক পুষ্টিবিষয়ক প্রশিক্ষণ ও গবেষণার মাধ্যমে কর্মক্ষম ও দক্ষ জনশক্তি গড়ে তুলে পুষ্টিহীনতা দূরীকরণ, বেকার সমস্যা সমাধান ও স্বকর্মসংস্থান সম্ভব।

বোর্ডসভায় আরো উপস্থিত ছিলেন বারটান বোর্ড সদস্য সাংসদ অধ্যাপক ডা. মোঃ আব্দুল আজিজ (সিরাজগঞ্জ-০৩), স্থানীয় সংসদ সদস্য মোঃ নজরুল ইসলাম বাবু (নারায়ণগঞ্জ ০২), কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আরিফুর রহমান অপু ও কমলা রঞ্জন দাশ, কৃষি উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব,  খাদ্য ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি গবেষণা ইনস্টিটিউট-এর মহাপরিচালক সহ অন্যান্য বোর্ড সদস্যগণ। সভায় সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন বারটান-এর নির্বাহী পরিচালক ঝরনা বেগম (অতিরিক্ত সচিব) এবং পরিচালক কাজী আবুল কালাম (যুগ্মসচিব)। বারটান অবকাঠামো সম্পর্কে বোর্ডকে অবহিত করেন বারটান-এর অবকাঠামো নির্মাণ ও কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্প-এর পরিচালক এস.এম শিবলী নজির (যুগ্মসচিব)।

 

বোর্ডসভা শেষে মন্ত্রী নবনির্মিত বারটান প্রধান কার্যালয়-এর বিভিন্ন অবকাঠামো এবং গবেষণাগার পরিদর্শন করেন। এ সময় তিনি বারটান-এর অবকাঠামো নির্মাণ ও কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে খোজখবর নেন। গবেষণাগার পরিদর্শনের সময় মন্ত্রী বারটান-কে ফলিত পুষ্টি গবেষণার আঞ্চলিক পীঠস্থান (Center of Excellence) হিসেবে গড়ে তোলার লক্ষ্যে তিনি বৈজ্ঞানিক কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন।      

উল্লেখ্য, ফলিত পুষ্টি বিষয়ে গবেষণা ও প্রশিক্ষণের আঞ্চলিক এবং বৈশ্বিক পীঠস্থান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছে কৃষি মন্ত্রণালয়ভুক্ত বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট (বারটান)। খাদ্যভিত্তিক পুষ্টি বিষয়ক প্রশিক্ষণ ও গবেষণার মাধ্যমে কর্মক্ষম ও দক্ষ জনশক্তি সৃজন, পুষ্টিহীনতা দূরীকরণে কাজ করার লক্ষ্যে নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় ১০০ একর জমির উপর প্রধান কার্যালয় নির্মাণাধীন রয়েছে, এছাড়া বিভাগীয় পর্যায়ে আরো ০৭টি আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠা করা হয়েছে।  

 


Share with :

Facebook Facebook